Tuesday, August 11, 2015

সমাজবিজ্ঞানের চার প্রভাবশালী স্কুল যা বলতে চায়!!

সমাজবিজ্ঞান চিন্তার জগতে কয়েকটি স্কুল বা পার্সপেকটিভ আছে। তার মধ্যে চারটি গুরুত্বপূর্ণ স্কুলের দৃষ্টিভঙ্গি সংক্ষেপে বর্ণনা করা হল:

(১) ফাংশনাল স্কুল

এই গ্রুপ অব থট অনুযায়ী, যতক্ষন পর্যন্ত কোন কিছুর ফাংশন বা কার্যকারিতা থাকবে, ততক্ষন পর্যন্ত সমাজে তা টিকে থাকবে। কার্যকারিতা থাকবেনা তো তা হারিয়ে যাবে।

যেমন,  ফকির-দরবেশের ঝাড়ফুঁকে যদি অসুস্থতা দূর হয়, তাহলে মানুষ ডাক্তারের কাছে না যেয়ে ফকিরের কাছেই যাবে। আবার ফকিরের চিকিৎসা ব্যার্থ বা ভুয়া প্রমানিত হলে মানুষ ফকিরের কাছে না যেয়ে ডাক্তারের কাছেই যাবে।

(২) ক্রিটিকাল স্কুল

এই পার্সপেক্টিভ অনুযায়ী সমাজ এগিয়ে যাওয়ার পথ কোনভাবেই মসৃন নয় বা দুই বন্ধুর মত হাতে হাত রেখে এগিয়ে যাওয়ার ব্যাপার নয়। এটা হচ্ছে ইদুর-বিড়াল খেলার মতো। দ্বন্দ্ব-সংঘাত-মারামারির মাধ্যমে সমাজ এগিয়ে যায়।

(৩) সিম্বলিক ইন্টারেকশান স্কুল

এদের মূলকথা হল, সবাই যা করে, আমিও তাই করব। একজনের দেখাদেখি অন্যরা তা অনুসরন করে।

যেমন, সাধারনত সমাজে কেউ মারা গেলে অন্যদের দু:খ প্রকাশ করতে হয়। তাই মৃত ব্যাক্তির জন্য ব্যাক্তিগতভাবে কেউ দু:খ না পেলেও সবাইকে দু:খের ভান করতে দেখা যায়।

(৪) ইভালিউশান স্কুল

এই গ্রুপের চিন্তাভাবানা ডারউইনের বিবর্তনবাদ তত্ত্ব থেকে উদ্ভূত। বিবর্তনের এই তত্ব অনুসারে, কিছু করা হোক বা না হোক, ধীরে ধীরে সমাজ পরিবর্তন হবেই। অর্থাৎ সমাজ কখনো এক যায়গায় দাঁড়িয়ে থাকবে না এবং পরিবর্তনটা খুব দ্রুতও হবে না। ধীরে ধীরে সমাজে পরিবর্তন আসবে।

যেমন, নাস্তেক ব্লগাররা যতই লেখালেখি/গালাগালি করুক না কেন, সমাজের সব ধার্মিক তাদের যুক্তিতে (বা কুযুক্তি) মোহগ্রস্থ হয়ে রাতারাতি নাস্তেক হয়ে যাবে না।

No comments:

Post a Comment