Saturday, August 1, 2015

মৌলবাদের অ আ ক খ : মৌলবাদ ভাল নাকি খারাপ?

মৌলবাদ কথাটিকে ভাংলে আমরা পাই 'মৌল + বাদ'। মৌল শব্দটি মৌলিক এর বিশেষ্য পদ। আর 'বাদ' কথাটি আমরা "কথা বলা" প্রসঙ্গে ব্যবহার করি, যেমন প্র + বাদ, অপ + বাদ ইত্যাদি। সেই হিসাবে মৌলের সম্বন্ধে বলাকে মৌলবাদ বলা যায়।

সংক্ষেপে, মৌলবাদ শব্দের আভিধানিক অর্থ হচ্ছে কোন মতবাদ বা  বিশ্বাসের অবিকৃত মূলতত্ত্ব।

যেকোন মতবাদ বা বিশ্বাসের মূলনীতিগুলোর পুরোপুরি ও অবিকৃত অনুসারী হওয়াই মৌলবাদ। অর্থাৎ যখন কেউ কোন মতবাদ বা বিশ্বাসের সকল মূল বিষয় পরিপূর্ণ ও অবিকৃতভাবে অনুসরন করে, তখন তাকে সেই মতবাদ বা বিশ্বাসের মৌলবাদী বলা যায়।

এখানে উল্লেখ করা প্রয়োজন যে মৌলবাদ অনেক প্রকারের হতে পারে। যেমন উদাহরন হিসেবে বলা যেতে পারে-

১) ধর্মীয় মৌলবাদ।

এটারও আবার অনেক সাব ক্যাটেগোরি থাকতে পারে। যেমন, হিন্দু মৌলবাদ, ইসলামিক মৌলবাদ, খ্রীষ্টীয় মৌলবাদ ইত্যাদি।

এই গ্রুপের মৌলবাদীরা নিজের ধর্মকে অভ্রান্ত ও একমাত্র সত্য বলে মনে করে এবং অন্য ধর্মসমূহকে  ভ্রান্ত ও পথভ্রষ্ট  হিসেবে দেখে।

২) বৈজ্ঞানিক মৌলবাদ

এরা সবসময় "বিজ্ঞানের দাড়িপাল্লা" নিয়ে চলাফেরা করে। সবকিছুকেই এরা এদের দাড়ি-পাল্লায় মেপে দেখতে চায়। এদের দাড়ি-পাল্লায় কোন কিছু না মিললে তাকে এরা ব্যাকডেটেট মনে করে বাঁকা চোখে তাকায়।

৩) প্রগতিশীল মৌলবাদ

এই শ্রেনীর মৌলবাদীরা নিজেদেরকে সবসময় সবাত্তে একধাপ বেশি বোঝনেওয়ালা মনে করে। এরা সমাজে শত বছর ধরে চলে আসা ট্রাডিশনাল নর্মস, ভ্যালু ও ধর্মকে প্রগতির পক্ষে বাঁধা মনে করে ঝেটিয়ে বিদায় করতে চায়। এরা সবসময় বর্তমান সমাজ ব্যবস্থা পরিবর্তনের পক্ষে ওকালতি করে।

৪) মাক্সীয় মৌলবাদ

এরা দুনিয়ার সব সমস্যার পিছনে পুঁজিবাদী ভূত দেখে। পুঁজিবাদ উৎখাত করে একমাত্র সমজাতন্ত্র প্রতিষ্ঠার মাধ্যমেই দুনিয়ার সব সমস্যা সমাধানের স্বপ্ন দেখে।

এবার মৌলবাদ নিয়ে কেতাবি আলোচনার বাইরে এর ব্যবহারিক দিক নিয়ে একটু আলোচনা করা যাক।

মৌলবাদীরা নিজেদের মতবাদ/বিশ্বাসকে শ্রেষ্ঠ ও একমাত্র সত্য মনে করে এবং অন্যসব মতবাদকে ভ্রান্ত ও ক্ষেত্রবিশেষ ক্ষতিকর মনে করে। ফলে অনেক সময় ভিন্ন মতবাদ/বিশ্বাসকে গলা চেপে হত্যা করাকে পূন্য মনে করে।

এছাড়া, মৌলবাদের সাথে গোঁড়ামি, ধর্মান্ধতা ও উগ্রতার একটা গলায় গলায় দোস্তীর সম্পর্ক দেখা যায়। সম্পর্কটা সরাসরি হয়ত বলা যায় না আবার অস্বীকারও করা যায় না। অনেকটা সিগারেটের সাথে ক্যানসারের সম্পর্কের মত। এ পর্যন্ত কোন গবেষনাই সিগারেটকে ক্যানসারের জন্য সরাসরি দায়ী করতে পারে নাই তবে সব ক্যানসারের পিছনেই সিগারেটের একটা অসাধু সম্পর্ক খুঁজে পাওয়া যায়।

এখন কোটি টাকার প্রশ্ন হল, মৌলবাদ ভাল নাকি খারাপ?

এক কথায় এর উত্তর দেয়া খুবই কঠিন। নিঃসন্দেহে এটা একটা বিতর্কের বিষয়। তবে আমি এই প্রশ্নের উত্তর দেয়ার জন্য মৌলবাদকে দুই ভাগে ভাগ করে নিতে পছন্দ করি।

১) সফটকোর মৌলবাদী - এরা নিজেদের মতবাদকে সর্বশ্রেষ্ঠ মনে করলেও অন্যের উপর তা জোর করে চাপিয়ে দিতে আগ্রহী না। এরা ভিন্নমতকে ভিন্নমত দিয়েই মোকাবেলা করতে চায়, চাপাতি দিয়ে নয়।

২) হার্ডকোর মৌলবাদী - এরা নিজেদের মতবাদকে শুধু সেরাই মনে করে না, অন্য সব মতবাদকে ভ্রান্ত ও ক্ষতিকর মনে করে। এরা ভিন্নমতকে ভিন্নমত বা যুক্তি দিয়ে নয় বরং চাপাতি দিয়ে মোকাবেলা করে অন্যের উপর নিজেদের মতবাদ চাপিয়ে দিতে আগ্রহী হতে দেখা যায়।

এদের মধ্যে প্রথম গ্রুপ সমাজের জন্য ক্ষতিকর না হলেও দ্বিতীয় গ্রুপটি সুস্থ সমাজের জন্য ক্ষতিকর।  সবচেয়ে ভয়ংকর হচ্ছে, কোন মৌলবাদের সাথে যদি অশিক্ষা, কুসংস্কার ও চরমপন্থা মিশে যায় তাহলে সেটা পুরো মানবজাতির জন্য হুমকি বয়ে আনতে পারে।

সর্বশেষ প্রশ্ন, তাহলে আমরা সবাই কি কোন না কোনভাবে মৌলবাদী?

এটিও বিতর্কের বিষয় হতে পারে। তবে, এখানে মৌলবাদের বিপরীতে উদারতাবাদ নিয়ে আসা যেতে পারে। উদারতাবাদ বলতে আমি বোঝাচ্ছি পরমতসহিষ্ণুতা, অর্থাৎ অন্যের মতবাদ/বিশ্বাসকে খাটো না করে, এবং অন্যের কোন ক্ষতির কারন না হয়ে যে কোন মতবাদ অনুসরন করা অথবা নির্দিষ্ট কোন আদর্শ ছাড়াই নিজের ইচ্ছে অনুযায়ী জীবন-যাপন করা।

No comments:

Post a Comment