Sunday, November 1, 2015

সমাজবিজ্ঞানের বই কোথায় পাবেন?

সমাজবিজ্ঞান বিভাগে ভর্তি হওয়ার পর প্রায় সব স্টুডেন্টদের একটা কমন কৌতূহল থাকে যে সমাজবিজ্ঞানের বইগুলো কোথায় পওয়া যায়! চলুন, তাহলে জেনে নেয়া যাক।

১। সেমিনার রুম, সমাজবিজ্ঞান বিভাগ, ঢাবি।

সমাজবিজ্ঞানের প্রায় সব ধরনের বই পাবেন সেমিনারে। আপনি যে কোর্সই পড়েন না কেন সব কোর্সের জন্যই অন্তত দুই/চারটা বই এখানে পাবেনই। তবে সেমিনারের বেশিরভাগ বইগুলো ইংলিশ টেক্সট। এখানে কেউ কাংখিত বই খুঁজে না পেলে সেমিনারের নাসির ভাইয়ের কাছ থেকে হেল্প নিতে পারবেন।

২। সেন্ট্রাল লাইব্রেরি, ঢাবি।

এখানেও সেমিনারের বেশিরভাগ বইগুলো পাবেন। এর বাইরে অন্য ডিসিপ্লিনের কিন্তু সোসলজির সাথে সম্পর্কিত বা সোসলজি বুঝতে সহায়ক এমন সব বই পাবেন। প্রবলেম একটাই....সেটা হল এখানকার বেশিরভাগ বইই সেই ইংলিশে লেখা। ;)  

৩। সুফিয়া কামাল গন-গ্রন্থাগার, শাহবাগ।

সরকারী এই লাইব্রেরিতে প্রচুর বই আছে। মজার ব্যাপার হচ্ছে এখানে প্রত্যেক ডিসিপ্লিন বা সাবজেক্টের বইগুলো আলাদা আলাদা শেলফে সাজিয়ে রাখা আছে। যেমন সমাজবিজ্ঞানের জন্য আলাদা বইয়ের শেলফ, সাহিত্যের জন্য আলাদা শেলফ। এমনিভাবে সাইকোলজি, দর্শন, ইতিহাস, অর্থনীতি সব বিষয়ের জন্য এমন আলাদা আলাদা তাকে বইগুলো সাজিয়ে রাখা আছে।

এই লাইব্রেরির সবচেয়ে বড় সুবিধা হল এখানকার সব বই বাংলা। অবশ্য লাইব্রেরির ৩য় তলায় ইংরেজি বইও আছে এখানে।

আমার মনে আছে, বিশ্ববিদ্যালয়ে ভর্তির পর প্রথমদিকে প্রত্যেক সেমিস্টারের শুরুতে প্রত্যেক কোর্সের উপর দুই/তিনটা বাংলা বই পড়ে ফেলতাম। যার ফলে পুরো কোর্স সম্পর্কে একটা সাধারন ধারনা তৈরি হত। কনসেপ্ট সম্পর্কে আগেই ধারনা তৈরি হওয়ার ফলে ক্লাস যেমন ভাল লাগতো তেমনি ক্লাসে স্যারের সাথে ইন্টারেকশনও ভাল করতে পারতাম।

৪। কল্লোল বুক সেন্টার
দোকান নং ১৪৪-/১৪৫
ইসলামিয়া মার্কেট, নীলক্ষেত।

এটা একটা বাংলা বইয়ের দোকান। বাংলাদেশ থেকে প্রকাশিত সমাজবিজ্ঞানের একাডেমিক সকল বাংলা বই এখানে পাওয়া যায়। সমাজবিজ্ঞানের কোর্স ভিত্তিক অনেক বাংলা বই আছে। সেগুলোও এখান থেকে সংগ্রহ করা যাবে।

৫। ব্রিটিশ কাউন্সিল লাইব্রেরি, ফুলার রোড।

নাম দেখে বুঝতেই পারছেন এটা একটা ইন্টারন্যাশনাল লাইব্রেরি। সমাজবিজ্ঞানের কিছু বইয়ের অরিজিনাল কপি পাবেন এখানে। এছাড়া, অন্যান্য ডিসিপ্লিনের সেরা সেরা বইও পড়তে পারবেন এখানে। তবে এখানে পড়তে হলে বা বই বাসায় নিতে চাইলে মেম্বার হতে হবে। অবশ্য মেম্বার না হলেও আপনি এই লাইব্রেরি ঘুরে দেখে যেতে পারবেন।

৫। এভ্রিহয়ার ;)

আসলে জগতে যত বই আছে সব বইয়ের ভিতরই সোসলজি লুকায়িত আছে। তাই, সোসলজির দৃষ্টিভঙ্গি ডেভেলপ করতে চাইলে বই পড়ুন, সব ধরনের বই পড়ুন।

একটা কথা মনে রাখলে ভাল, ইংলিশ আপনি জানেন বা না জানেন, সমজাবিজ্ঞান পড়তে হলে আর ভাল করে বুঝতে চাইলে আল্টিমেটলি ইংলিশ বইই আপনাকে পড়তে হবে।

কিছু বাংলা বই হয়তো আপনাকে শুরুর দিকে সমাজবিজ্ঞান সম্পর্কে প্রাথমিক ধারনা তৈরিতে সাহায্য করবে। কিন্তু কিছু দূর যাওয়ার পর দেখবেন, ভাল মানসম্পন্ন বাংলা সমাজবিজ্ঞানের বইয়ের প্রচন্ড অভাব রয়েছে। তাই ইংরেজি শেখার কোন বিকল্প নাই।

No comments:

Post a Comment