Tuesday, October 6, 2015

আমাদের দেশে শিশুদের মারধর বা নির্যাতনের এমন সংস্কৃতি কেন?

বাংলাদেশে শিশুদের নির্যাতন বা মারধরের সংস্কৃতি সম্পর্কে বলতে গিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সাবেক অধ্যাপক খন্দকার মোকাদ্দেম হোসেন বলেন, সামাজিক এক ধরনের চর্চাই এর কারণ। মনে করা হয়, বাবা পরিবারের কর্তা হবেন, তিনি মাঝে মাঝে শাসন করবেন- এই ধারনার ধারাবাহিকতায় বিষয়টা ঘটে চলেছে।

তিনি বলেন, একধরনের মিশ্র সংস্কৃতির চর্চা চলছে। এর প্রভাবও রয়েছে। ব্যক্তি, পরিবার বা প্রাতিষ্ঠানিক বিভিন্ন ক্ষেত্র দ্বারা শিশুদের ওপর বিভিন্ন নির্যাতনের এসব ঘটনা ঘটছে।

বাবা-মা কিংবা স্কুল বা আশ্রয়কেন্দ্রের মত বিভিন্ন প্রতিষ্ঠানের কর্তা ব্যক্তিরা মনে করেন, মাঝে-মধ্যে শাসন না করলে শিশুরা শৃঙ্খলার বাইরে চলে যেতে পারে। সেক্ষেত্রে জীবনে সফলতা আসবে না।

শিশুর মনে ভয় ঢুকিয়ে দেয়ার জন্যই এই সংস্কৃতি চলে আসছে। তাছাড়া শিশুকে ব্যক্তি বলে মনে করা হয় না। পারিবারিক এবং সামাজিক শিক্ষা ও চর্চাই এর কারণ।

তিনি আরও বলেন, বাংলাদেশে ৬০ লাখ শিশু আছে। স্কুল থেকে শুরু করে উচ্চ শিক্ষা পর্যায়ে তাদের সব ধরনের নির্যাতন থেকে সুরক্ষা করার যে ধরনের আইনগত বা প্রাতিষ্ঠানিক প্রক্রিয়া থাকা দরকার তা অনুপস্থিত। আর আইন থাকলেও, এর কঠোর প্রয়োগ বা বাস্তবায়ন না থাকায় শিশুদের ওপর সহিংসতার ঘটনা ঘটছেই।

No comments:

Post a Comment