Thursday, January 29, 2015

বাঙালি সংস্কৃতি কি অখন্ড বা অভিন্ন?

বাঙালি সংস্কৃতি যে অখন্ড বা অভিন্ন নয় সেটা বুঝতে হলে আমাদের কিছু বিষয় বিবেচনা করতে হবে। যেমন, রাজনৈতিক সীমানা দিয়ে চিহ্নিত করলে এই সমাজকে এখন প্রায় দু ভাগে ভাগ করা যায়- পশ্চিমবংগ ও বাংলাদেশ। ধর্মের কথা তুললেও তা দ্বিধা বিভক্ত - প্রধানত হিন্দু আর মুসলিম সমাজ।

এখানেই এই দ্বিধা বিভক্তির শেষ নয়, একই ধর্মের মধ্যেই রয়েছে নানা বিভেদের দেয়াল। যেমন, উচ্চবর্ণের হিন্দু সমাজ আর নিম্ন বর্ণের হিন্দু সমাজ মোটেই এক নয়, দেবদেবীরর নাম এক হওয়া সত্ত্বেও।

বস্তুত, ধর্মমতের সামান্য পার্থক্যের কারনেও সমাজের বিভিন্ন অংশের মধ্যে, ব্যক্তির সংগে ব্যক্তির ব্যাপক পার্থক্য দেখা দিতে পারে। একজন অন্য একজনের হাতে না-ও খেতে পারে।

রবীন্দ্রনাথ ঠাকুর বিশ্বের সাংস্কৃতিক মানচিত্রে বাঙালির নাম উজ্জল রঙে এঁকে দিয়েছিলেন। কিন্তু মুসলমান সমাজ দীর্ঘদিন তাঁকে আপন বলে মেনে নেয়নি। ধর্মের ধোঁয়াশা সূর্যের মত চোখ-ধাঁধানো প্রতিভাকে পর্যন্ত দূরে ঠেকিয়ে রেখেছিল।

ধর্ম এবং বর্ণের মত বাংলার গ্রামীন সমাজ এবং শহরের নাগরিক সমাজের মধ্যেও রয়েছে ব্যাপক পার্থক্য। এছাড়া, বাঙলার বিভিন্ন অঞ্চলের  উপভাষাগত ব্যবধানও কম নয়। মোট কথা, বাঙালি সমাজ বললে কোন অভিন্ন সমাজ বোঝায় না।

No comments:

Post a Comment