Tuesday, December 2, 2014

পার্বত্য চট্রগ্রাম শান্তিচুক্তি বাস্তবায়নের বর্তমান অবস্থা কী?

পার্বত্য চট্রগ্রাম জনসংহতি সমিতি (জেএসএস) কর্তৃক আয়োজিত পার্বত্য চট্রগ্রাম শান্তিচুক্তির ১৭ তম বর্ষপূর্তি উপলক্ষে আলোচনা সভায় অংশগ্রহণের জন্য হোটেল সুন্দরবনে আসলাম।

দীর্ঘ দুই দশকের বেশি সময় ধরে সশস্র সংগ্রামের পর ১৯৯৭ সালের ২ ডিসেম্বর পার্বত্য চট্রগ্রাম শান্তিচুক্তি স্বাক্ষরিত হয়। কিন্তু পার্বত্য চট্রগ্রাম শান্তিচুক্তির ১৭ বছর পেরিয়ে গেলেও চুক্তি বাস্তবায়নের বর্তমান অবস্থা কী?

সভার শুরুতে পার্বত্য চট্রগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা) বললেন, সরকার শান্তিচুক্তির মৌলিক বিষয়গুলো সহ দুই তৃতীয়াংশই বাস্তবায়ন করেনি; এমনকি এ ব্যপারে সরকারের আন্তরিকতা নিয়েও তিনি প্রশ্ন তুলেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রোবাইয়াৎ ফেরদাউস বললেন, যে বাঙালি জাতি নিজের ভাষার জন্য,  জাতি পরিচয়ের জন্য দীর্ঘ সময় ধরে সশস্র সংগ্রাম করে বাংলাদেশ স্বাধীন করেছেন, সেই বাঙালি জাতিই অন্য (পাহাড়ী) জাতিগোষ্ঠীকে তাদের জাতি পরিচয়ের স্বীকৃতি দিতে অস্বীকার করে কীভাবে বাঙালি হয়ে যেতে বলে?

আইনজীবী ও মানবাধিকার কর্মী ব্যারিস্টার সারা রহমান বলেন, পার্বত্য চট্রগ্রামের সমস্যা এখন আর শুধু পার্বত্য চট্রগ্রামের সমস্যা নয়; এটা পুরো জাতির সমস্যা। দুঃখের বিষয় হচ্ছে, অধিকাংশ বাঙালিই পার্বত্য চট্রগ্রামের প্রকৃত অবস্থা সম্পর্কে পুরোপুরি অজ্ঞত। তাই পার্বত্য চট্রগ্রামের আদিবাসিদের সমস্যাকে মানবিক দৃষ্টিকোন থেকে দেখে মানবিক বোধসম্পন্ন, সচেতন বাঙালিদের এগিয়ে আসতে হবে।

No comments:

Post a Comment