Monday, December 1, 2014

ধূমপানের কি কোন উপকারিতা নেই?

আমরা সবাই জানি যে সিগারেট বা ধূমপান স্বাস্থের জন্য ক্ষতিকর। ধূমপানের  সাথে ক্যানসার সহ আধুনিক কালের অনেক রোগের (accute types of disease)  দহরম- মহরম সম্পর্ক রয়েছে।

তাহলে, ধূমপানের কি কোন উপকারিতা নেই?

ব্যক্তি জীবনে ধূমপানের প্রভাব ক্ষতিকর প্রমানিত হলেও সমাজ জীবনে কিন্তু এর কিছু উপকারি দিকও রয়েছে। সিগারেট বা ধূমপান মানুষের মধ্যে সামাজিক ইন্টেগ্রেশন ও মিথস্ক্রিয়তা বাড়াতে সাহায্য করে।

আজকের এই ইন্টারনেট ও ফেসবুক যুগে মানুষের মধ্যে রিয়েল লাইফ ইন্টারেকশন আশংকাজনক হারে কমছে। বাসে, ট্রেনে ভ্রমনের সময় মানুষ তার পাশের সিটে বসে থাকা অপরিচিত কারো সাথে পরিচিত হওয়া বা দু-চার কথা বলার চেয়ে মোবাইল ফোনের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকতেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করে।

অপরদিকে, ধূমপায়ীরা সাধারনত একটু সুযোগ পেলেই ধূমপানের উপযুক্ত জায়গা খুঁজে নিয়ে পরিচিত বা অপরিচিত ধূমপায়ীদের সাথে তুমুল আড্ডা জমিয়ে ফেলে। ধূমপানের অজুহাতে গড়ে ওঠে এক ধরনের বিশেষ সম্পর্কের জাল বা নেটওয়ার্ক।
যেমন, আমি অধূমপায়ী হওয়ায় লঞ্চের দোতালায় এক কোনে একাকী বসে ফেসবুকিং করছি; অন্যদিকে লঞ্চের দোতালায় পিছন দিকে বিশাল এক গ্রুপ ধূমপান করছে আর হইচই করে মজা করছে। মনে হচ্ছে যেন তারা বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্টের বন্ধুরা মিলে কোথাও পিকনিকে যাচ্ছে অথচ এদের মধ্যে ধূমপানের সম্পর্ক ছাড়া আর কোন পরিচয় বা সম্পর্ক নেই।

ধর্ম যেমন মানুষের মধ্যে ইন্টেগ্রেশন, সলিডারিটি বাড়িয়ে সমাজকে টিকে থাকতে সাহায্য করে তেমনি ধূমপানও কিছুটা হলেও সামাজিক সম্পর্ক বা কোহেশন তৈরিতে ভূমিকা রাখে। 

NB: Smoking is injurious to health & environment.

#সমাজচিন্তা

No comments:

Post a Comment