Thursday, April 23, 2015

এলোমেলো ভাবনা (৫)

(১) আত্মনির্ভরশীল হওয়ার পরিবর্তে "বিয়ে" যদি হয় নারীদের জীবনের প্রধান স্বপ্ন ও লক্ষ, তাহলে আর যাই হোক নারী মুক্তি সম্ভব না।

(২) কারো প্রতিশ্রুতির উপর ভরসা করে নিশ্চিন্তে বসে থাকার মত বোকামী দ্বিতীয়টি আর নাই। স্বার্থপরতার এই যুগে কেউ কাউকে সাহায্য করে না; নিজের কাজ নিজেকেই করে নিতে হয়।

(৩) পূজিবাদের সবচেয়ে বড় বৈশিষ্ট্য ও অবশ্যম্ভাবিতা হচ্ছে সামাজিক অসমতা। এই অসমতাই তীব্র আকার ধারন করে একদিন এর পতন ডেকে আনবে। সামাজিক অসমতার পরিমান যত তীব্র হবে, পুঁজিবাদের পতনও ততো নিকটে আসবে।

(৪) মানুষ খুবই একটা অদ্ভুত প্রানী। সে তার নিজের আচরনে সবসময় পরার্থপরতা খুঁজে পায় কিন্ত কখনো নিজের স্বার্থপরতা দেখতে পায় না।

(৫) মানব জীবনে 'বলা' কথার চেয়ে 'না বলা' কথার পরিমানই বেশি।

(৬) ফেসবুকে কোন পোস্টে লাইক দেয়া মানে সবসময় পোস্টের বক্তব্যের সাথে সহমত পোষণ করা নয়। লাইক দেয়া মানে স্টাটাসটা নজরে পড়েছে তা জানান দেয়া এবং লেখালেখি চালিয়ে যাওয়ার জন্য উৎসাহ প্রদান করা।

(৭) বেনিফিট অব ডাউট কখনো সবল ও সংখ্যাগুরুদের প্রাপ্য হতে পারেনা। এটা সবসময় দুর্বল ও সংখ্যালঘুদের অধিকার।

(৮) সমাজে যে কোন অস্থিরতা বা গোলমাল সৃষ্টি হলে তার প্রথম শিকার হয় নারী এবং শিশু। যদিও এইসব অস্থিরতা সৃষ্টির পিছনে প্রধানত দায়ী থাকে পুরুষ।

(৯) প্রত্যেক কাজেরই একটা সমান ও বিপরীত প্রতিক্রিয়া আছে। তাই উপকার কখনো বিফলে যায় না। একদিন সেটা কোন না কোন ভাবে ফিরে আসবেই।

(১০) কখনো হতাশ হতে নেই। মূল্যবান কিছু নিমিষেই অর্জিত হয় না। তার পিছনে ধৈর্য, শ্রম ও সময় দিতে হয়।

No comments:

Post a Comment