Monday, July 17, 2017

রাজধানী ঢাকায় আধুনিক বুকশপ ক্যাফে 'দীপনপুর'

পশ্চিমা বিশ্বে বুকশপ ক্যাফের আইডিয়া নতুন না হলেও বাংলাদেশে বুকশপ ক্যাফের আইডিয়া নতুনই বলা চলে। রাজধানি ঢাকার এলিফ্যান্ট রোডে (কাটাবন সিগনালের কাছেই) প্রায় ২৮০০ বর্গফুটের এই বুকশপ ক্যাফে দীপনপুরের প্রায় পুরোটা জুড়ে রয়েছে বই। বই কেনার পাশাপাশি এক কাপ চা বা কফি খেতে খেতে বই পড়ার চমৎকার ব্যবস্থাও রয়েছে ক্যাফেটিতে।

শীতাতপ নিয়ন্ত্রিত এবং ওয়াইফাই সুবিধা সম্বলিত দীপনপুরে ছোটদের বই নিয়ে করা হয়েছে শিশুতোষ কর্নার দীপান্তর। বিভিন্ন ধরনের স্ন্যাকস, চা, কফি, ফ্রেশ জুস নিয়ে দীপনপুরের ভেতরেই যে কর্ণার রয়েছে তার নাম 'দীপাঞ্জলি'। এছাড়া 'দীপনতলা' নামে ছোট একটা মঞ্চও রয়েছে।

ঢাকা শহরে বড় বড় শপিং মল, বাহারি রকমের খাবারের দোকানের অভাব না হলেও বইয়ের দোকানের যথেষ্ট অভাব রয়েছে। আর বই কেনার আগে তা নিয়ে নাড়াচাড়া করা, একটু পাতা উল্টিয়ে দেখে, পড়ে নিজের পছন্দ মত বই যাচাই করার মত সুযোগ সুবিধাসম্পন্ন আধুনিক বুকশপ ক্যাফের কথাতো কল্পনাই করা যায় না। যাহোক, দেরীতে হলেও অবশেষে দীপনপুরের মাধ্যমে ঢাকার বইপ্রেমীরা আধুনিক বুকশপ ক্যাফের সাথে পরিচিত হতে পারবে।

কফি খেতে খেতে বই পড়া, বই কেনা আর বই পড়ুয়া বন্ধুদের নিয়ে আড্ডা দেয়ার চমৎকার জায়গা দীপনপুর। আশা করি, আধুনিক বুকশপ ক্যাফে দীপনপুর বইপ্রেমীদের মিলনমেলায় পরিণত হবে।

No comments:

Post a Comment