Wednesday, December 17, 2008

ফ্রীতে নিজের একটা ওয়েবসাইট তৈরি করুন!!!

ফ্রীতে নিজের একটা ওয়েবসাইট তৈরি করুন!!! ডোমেইন এবং হোস্টিং সহ সবই সম্পূর্ণ ফ্রী! ওয়েবসাইট প্রকাশের জন্য সর্বপ্রথম আপনার একটা ডোমেইন নাম নিতে হবে তারপর আপনার ওয়েবসাইটের ফাইল গুলো/পেইজ গুলো কোন free hosting সাইটে আপলোড করে দিতে হবে। আর এগুলো আপনি সবই করতে পারবেন সম্পূর্ণ ফ্রীতে!!

ডোমেইনের জন্য আপনাকে যা করতে হবেঃ

www.co.cc সাইটে গিয়ে প্রথমে আপনার পছন্দের ডোমেইনটা (আসলে সাব ডোমেইন যদিও এটি কেনা ডোমেইনের মতই কাজ করবে) খুজে নিন। সাইটের মাঝখানেই (এরকম www.apnardomain.co.cc) ডোমেইন চেক করার অপশন দেখবেন। এবার ফাকা জায়গায় (বক্সে) আপনার পছন্দের ডেমেইন নাম লিখে Check availability বাটনে ক্লিক করুন। তারপর ডোমেইনটা যদি ইতিমধ্যে রেজিস্টার্ড না হয়ে থাকে তা হলে Continue to registration এ ক্লিক করুন। এবার পৃষ্ঠার নিচের দিকে "Create an account now" বাটনে ক্লিক করে রেজিস্ট্রেশন কমপ্লিট করুন। sign up শেষে আপনার ডোমেইন হবে www.apnardomain.co.cc আপাতত এইপর্যন্ত। বাকি কাজ গুলো পরে করতে হবে।

হোস্টিংয়ের জন্য আপনাকে যা করতে হবেঃ

এখন আপনার ওয়েবসাইটের ফাইল/পেইজ গুলো রাখার জন্য কোন ফ্রি হোস্টিং ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করতে হবে।
এখন এমন অনেক free hosting সাইট আছে যারা আপনাকে ৬০০ MB- ৫ GB জায়গা (অথবা আরও বেশি) দিবে সম্পূর্ণ ফ্রীতে! তবে আপনাকে তাদের TOS (Terms Of Service) গুলো মেনে সাইট বানাতে হবে।

এখন ফ্রি হেস্টিংয়ের জন্য আপনি www.zymic.com এ যান। এই www.zymic.com আপনাকে দিবে ফ্রি হোস্টিং একাউন্ট সহ ৬০০MB ফ্রি স্পেস আর ৫০ GB ব্যান্ডউইথ। এই hosting সাইটের সবচেয়ে বড় সুবিধা হল আপনার সাইটের ফাইল গুলো এখানে রাখতে পারবেন কোন রকম এডস, পপ আপ ব্যনার ছাড়া। তাছাড়া আপনি চাইলে আপনার এডস ব্যনারও যুক্ত করতে পারবেন আপনার পেইজ গুলোয়। সাথে ডোমেইন / সাব ডোমেইন যোগ করার সুবিধাতো আছেই।

ফাইল/পেজ গুলো রাখার জন্য আপনাকে এখন এই সাইটে রেজিষ্ট্রেশন করতে হবে। Registration করার জন্য আপনাকে দুইটা ধাপ অতিক্রম করতে হবে।

প্রথম ধাপে আইডি, পাসওয়ার্ড ও একটি সচল মেইল (জিমেইল হলে ভাল হয়) আড্রেস দিয়ে রেজিস্ট্রেশন করে ফেলুন। এরপর আপনার দেয়া ইমেইল এড্রেসে ওরা আপনাকে একটি এক্টিভেশন লিংক মেইল করবে। সেই লিংকে ক্লিক করে আপনার একাউন্ট এক্টিভেট করুন।

এবার আপনর জাইমিক একাউন্টে লগিন করার পর বাম পাশের মেনু থেকে "Free Web Hosting" এর নিচে "My Account Management" এ ক্লিক করুন।

এবার "Creat New Web Host Account" এর উপর ক্লিক করলে নিচে ছোট একটা ফর্ম আসবে। এই ফর্ম পুরণ করে Conform Registration এ ক্লিক করুন।

এবার www.co.cc ওয়েবসাইটে গিয়ে আপনার একাউন্টে লগিন করে Manage Domain> Manage DNS থেকে Name server(DNS) এডিট করে Set up এ ক্লিক করুন। (ছবি-১)

Name server(DNS) হবেঃ
Name Server1 : ns1.uuuq.com
Name Server2 : ns2.uuuq.com

Name server(DNS) আপডেট হতে ২৪-৪৮ ঘন্টা সময় লাগতে পারে।

এখন আপনার জাইমিক (www.zymic.com) একাউন্টে লগিন করে বামপাশের মেনুর Free Web Hosting > "My Account Management" এ গিয়ে আপনার Free Web Hosting একাউন্টে লগিন করে " Add A custpm Domain" এ ক্লিক করে আপনার রেজিষ্টার্ড ডোমেইনটা (co.cc এর) এড করে দিন। www দেয়ার দরকার নাই। শুধু www এর পরের অংশ দিলেই হবে। (ছবি-২)

এবার FileManager (উপরের মত) এ গিয়ে আপনার ওয়েবসাইটের ফাইলগুলো/পেজগুলো আপলোড করে দিন।

ব্যাস, আপনার ওয়েবসাইটের কাজ শেষ।এখন দেরি না করে সহজেই তৈরি করে ফেলুন আপনার ওয়েবসাইট!!
আমি আসলে বেশি কিছু জানিনা। তারপরেও কিছু জানার থাকলে নিচের কমেন্ট বক্সে প্রশ্ন করলে যথাসাধ্য উত্তর দেয়ার চেষ্টা করব ইনশাআল্লাহ!


Name server(DNS) সেট আপ (ছবি-১)


এক্সটা ডোমেইন এড (ছবি-২)

ছবি বড় করে দেখতে চাইলে ছবির উপর ক্লিক করুন।

12 comments:

  1. VAI ,hostsnake.com IS NT WORKING so if u know plz give us any other site for web hosting coz my domain is about to expire. so plz give me some hope.thanks& regards...
    drifter.
    driftwoood@gmail.com

    ReplyDelete
  2. VAI UR BLOG IS SIMPLY GREAT. simple& smart looking. gr8 job dude.

    ReplyDelete
  3. Thank you brother!
    ya... hostsnake.com is not working for some days due to (perhaps) the domain expiration of the site. However, I am writing another hosting site now.

    ReplyDelete
  4. পোস্ট আপডেট করে দিলাম।

    আর Hostsnake.com এ হোষ্টিং করতে চাইলে আমার সামহয়ারইন ব্লগে ঘুরে আসতে পরেন।

    লিংকঃ http://www.somewhereinblog.net/blog/isanurbd/28884742

    ReplyDelete
  5. Hi,

    vai hope u r going gr8. see while registering for the hosting site i'm getting following error. not really getting what exactly they mean. plz help me out. I'm using rack111.com

    The error is:

    Error occurred

    This domain is disallowed. This domain cannot be added, since it is currently resolving to an IP address. Please try adding this domain again when it is no longer registered.

    Thanks& regards,
    Drifter.

    ReplyDelete
  6. আপনি co.cc তে Name server (DNS) আপডেট করেন। তারপর (কয়েক ঘন্টা পর) ডোমেইন এড করেন।

    Name server (DNS) হল :

    ns1.rack111.com
    ns2.rack111.com

    ReplyDelete
  7. I've registered a domain with co.cc but while registering i didn't notice whether it was a paid or free domain. how could i make sure it was a free domain ?ডোমেইন সার্চের সময় আমি খেআল করি নাই,সরাসরি রেজিস্ট্রেশন করে ফেলছি। please help me about this.

    ReplyDelete
  8. যেহেতু রেজিঃ কমপ্লিট হয়েছে । তাই বুঝা যায় যে, আপনার ডোমেইনটা ফ্রি ই ছিল। তা না হলে আপনাকে ওরা পেমেন্ট করার জন্য বলত।

    ReplyDelete
  9. co.cc তে ডোমেইন ও zymic এ হোসটিং নিলাম । কিনত ু ফাইল আপলোট দিতে পারি না । দয়া করে সাহাযয করন । একট বিসতারিত বললে ভা ল হয় । আমি সমপরন ্ন নতন।।

    ReplyDelete
  10. .110mb.com এ ফরী একাউনট করলাম । কিনত ু ভেরিফায়ে কোন ইমেল পাঠানো হয় নাই। নতন করে খললেও ইমেল পাঠাচছে না । আমি এখন কি করব ?

    ReplyDelete