Monday, December 8, 2008

অবশেষে নোকিয়া ৩১১০ ক্লাসিক সেটটাই কিনলাম !!!

অনেক চিন্তাভাবনা করে অবশেষে নোকিয়া ৩১১০ ক্লাসিক সেটটাই কিনলাম। "সামহয়ারইন ব্লগ", "প্রথম আলো ব্লগ"ও "আমার ব্লগে"র বেশিরভাগ সহ ব্লগাররা বিশেষ করে নাফিস ইফতেখার, সাইফুর ভাইসহ আরও অনেকে নোকিয়া ৩১১০ ক্লাসিক কিনতেই উৎসাহ দিয়েছিলেন। আমিও দেখলাম, আমার বাজেটের মধ্যে নোকিয়া ৩১১০ ক্লসিকই বেস্ট। আসলে এত বেশি ফিচার এই দামের মধ্যে অন্য কোন মোবাইলে কল্পনাই করা যায় না।

নোকিয়া ৩১১০ ক্লাসিক সেটটা কেনা মূলত ইন্টারনেট (এজ) মডেম হিসেবে ব্যাবহার করার জন্য। কয়েকদিন ব্যাবহার করে ভালই মনে হচ্ছে। স্পিড প্রায় ১৫-২৫ কেবি/সেকেন্ড (15-25KB/sec) পাচ্ছি।

সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে এই সেট দিয়ে অনেক বাংলা ওয়েবসাইট (সব না) পড়া যায়। আমি এখন প্রায়ই সামহোয়ারইন ব্লগ আমার ফোন থেকেই পড়ছি। ফোন থেকে কমেন্ট (বাংলা ও ইংরেজি) এমনকি রেটিংও দেয়া যায়। অন্যান্য বাংলা ব্লগসাইট (প্রথমআলো ব্লগ, সচলায়তন, আমার ব্লগ, টেকটিউনস ব্লগ, আমাদের প্রযুক্তি ফোরাম ইত্যাদি), বিডিনিউজ২৪, বিবিসি বাংলা মোবাইল ফোন থেকে বাংলায় বেশ ভাল ভাবে পড়া যায়। আমার নিজের তেরি বাংলা ওয়েবসাইট ডিরেক্টরিও ঠিকমত বাংলায় দেখা যায়।

অপেরা মিনি থেকে যেকোন ওয়েবসাইট খুব দ্রুত দেখা যায়। এছাড়া অন্যান্য ফিচার যেমন এমপিথ্রি কোয়ালিটি, ক্যামেরা, জাভা বেইজড বিভিন্ন এপলিকেশন, গেমস খুব ভালভাবে চলে।

এছাড়া বাটনগুলো ইউজার ফ্রেন্ডলি, দেখতে ছিমছাম সবমিলিয়ে বেশ ভাল।

সমস্যার মধ্যে শুধুমাত্র এজ মোডেম হিসেবে ব্যাবহার করলে চার্জ খুব তাড়াতাড়ি শেষ হয়। এক্ষেত্রে মডেম হিসেবে ব্যাবহার করার সময় চার্জার লাগিয়ে রাখতে হবে।

6 comments:

  1. বাংলাদেশ থেকে যে কোন দামী সেট কিনলে কি তাতে বাংলা লেখা বা পড়া যায়?
    আপনি মাদারীপুরের ছেলে শুনে ভাল লাগলো, আমার বাড়ীও মাদারীপুরের শিবচরে তবে এখন থাকি ইতালীতে।

    ReplyDelete
  2. @Himel Rahman , যে কোন দামি সেট কিনলেই তাতে বাংলা পড়া যাবেনা। যেসব সেটে বাই ডিফল্ট বাংলা সাপোর্ট করে শুধুমাত্র সেগুলেতে কোন ঝামেলা ছাড়া বাংলা দেখা যাবে (যেমন নোকিয়া ৩১১০ ক্লসিক)।

    আবার কিছু সেটে ম্যানুয়ালি ফন্ট ইন্সটল করেও বাংলা দেখা যাবে (যেমন নোকিয়া এন৭০)। যদিও ব্যাপারটা একটু ঝামেলার।

    আপনিও মাদারীপুরের হওয়াতে খুব খুশি হইছি। আমি অবশ্য মাদারীপুর সদরেই থাকি। আপনাকে ধন্যবাদ।

    ReplyDelete
  3. ভালো করেছেন। অভিন্দন

    ReplyDelete
  4. @ইরতেজা আলী ভাই, আপনাকে ধন্যবাদ।

    ReplyDelete